কুমিল্লায় সঞ্চয়ে উদ্বুদ্ধকরণে বিদেশগামীদের নিয়ে সভা

মাহফুজ নান্টু।।
বিদেশগামী অভিবাসীদের মধ্যে সঞ্চয়ে উদ্বুদ্ধকরণ এবং আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষে আজ ২১ ডিসেম্বর (সোমবার) ২০২১ কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে ১৫০ জন বিদেশগামী কর্মীদের অংশগ্রহণে এক সভা অনুষ্ঠিত হয়। কুমিল্লা জেলা সঞ্চয় অফিস, জাতীয় সঞ্চয় বিশেষ ব্যুরো, কুমিল্লা এবং কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের যৌথ উদ্যোগে আয়োজিত সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ। তিনি বলেন, আমরা সবাই জানি ‘সঞ্চয় সমৃদ্ধি নিয়ে আসে’। কিন্তু এই সঞ্চয় করা অনেক বেশি কঠিন একটি কাজ। আর বর্তমান সময়ে আমাদের জীবনযাত্রার ব্যয় অনেক বেশি হয়ে যাওয়ায় সবার দ্বারা সহজে সঞ্চয় করা সম্ভব হয়না।

কথায় আছে “অর্থই অনর্থের মূল”, কিন্তু অর্থই আবার জীবিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ অবলম্বন। অর্থ ছাড়া যেমন মানুষের জীবিকা নির্বাহ সম্ভব নয় তেমনি অর্থের কারণেই অনেকে শ্রান্ত হয়।

জীবনের একটা পর্যায়ে গিয়ে মোটামুটি সবাই উপার্জন শুরু করে। কিন্তু কীভাবে ওই উপার্জিত অর্থ সঠিকভাবে ব্যয় করতে হয় তা অনেকেই জানেনা।

দেবব্রত ঘোষ পরামর্শ দেন, অর্থ ব্যয়ের বাজেট তৈরি করুন। সব রকমের ঋণ পরিশোধ করে ফেলুন। সঞ্চয় এর লক্ষ্যমাত্রা ঠিক করুন। ধূমপান অথবা অন্য যে কোনো বাজে অভ্যাস ত্যাগ করুন। প্রত্যাহিক ব্যয় কমান। একটা ইমারজেন্সি ফান্ড গঠন করুন।

কুমিল্লা জেলা সঞ্চয় অফিসের সহকারী পরিচালক মোঃ হাবীবুর রহমান খন্দকার জাতীয় সঞ্চয় অধিদপ্তরের অধীনে সঞ্চয়ের যেসব স্কীম আছে তার বিশদ বিবরণ দেন। তিনি ৩ বছর, ৫ বছর মেয়াদী সঞ্চয়পত্রের লাভসহ সুবিধা এবং নিরাপত্তা নিয়ে আলোচনা করেন। তিনি বিদেশগামীদের সঞ্চয়ের ক্ষেত্রে জাতীয় সঞ্চয় অধিদপ্তরে সঞ্চয় করার আহবান জানান। এ সময় আরো উপস্থিত ছিলেন জেলা সঞ্চয় অফিসের উচ্চমান সহকারী বরকত উল্লা এবং জাতীয় সঞ্চয় বিশেষ ব্যুরো’র অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর মোঃ শেখ হেলাল।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের জনশক্তি জরিপ অফিসার মোঃ হারুণ শেখ নিজের জীবনের সঞ্চয়ের অভিজ্ঞতা শেয়ার করেন। আরো উপস্থিত ছিলেন জনশক্তি জরিপ অফিসার মোঃ তাজুল ইসলাম, মোঃ মনিরুজ্জামান, মোঃ মারুফ আলম এবং মোঃ ইব্রাহীম।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page